Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

          

ক্র: নংসেবার নামসেবা প্রদানের সময় সীমাসেবা প্রদানের পদ্ধতিমন্তব্য
হালনাগাদ ভোটর তালিকা প্রণয়নের জন্য ভোটারদের তথ্য সংগ্রহ।নির্বাচন কমিশনের আদেশ অনুযাযী সময় সময় ভোটার তালিকা হালনাগাদ করণমাঠ পর্যায়ে প্রতিটি ভোটার এলাকায় যে সকল ভোটারদের বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে বা অন্য যে কোন কারণে ভোটার তালিকা হতে বাদ পরেছেন তাদের নাম ভোটার তালিকায় অর্ন্তভূক্তি করার জন্য সরকারি/বেসরকারি বিদ্যালয়ে শিক্ষকগণকে সহায়ক কর্মকর্তা হিসেবে নিয়োগ দান করা হয়। সহায়ক কর্মকর্তাগণ বাড়ী বাড়ী গমণ করে বাদ পরা ভোটারদের তথ্য সংগ্রহ করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
হালনাগাদ ভোটারদের ছবি তোলানির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী সময়সীমা নির্ধারণ করা হয়।নির্বাচন কমিশনের আদেশানুযায়ী জেলা নির্বাচন কর্মকর্তাগণ ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করেন। প্রতিটি ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থানে কলেজ/উচ্চ বিদ্যালয়/মাদ্ররাসায় ছবি তোলার কেন্দ্রে ডাটা এন্ট্রি অপারটেরগণ ভোটারদের ছবি তোলেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণভোটার তালিকা প্রণয়নের পূর্বে নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী প্রশিক্ষণের সময়-সূচী নির্ধারণ করা হয়।উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করণ।জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরকারি কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক কর্মচারীগণের সমন্বয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ।জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনের পূর্বে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করণ।নির্বাচন কমিশনারের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরকারি কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক কর্মচারীগণের সমন্বয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুত করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে সহায়তা প্রদান করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ।নির্বাচনের পূর্বে জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করা হয়।জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পোপরসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করে রির্টানিং অফিসারের নিকট  পৌছিয়ে দেয়া এবং ভোট কেন্দ্র ভিত্তিক পুন: বন্টনের কাজে সার্বিক সহযোগিতা করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
উপজেলা পরিষদ নির্বাচনে ব্যালট পোপরসহ নির্বাচনী মালামাল সংগ্রহ।নির্বাচনের পূর্বে জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করা হয়।জেলা নির্বাচন অফিস হইতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল সংগ্রহ করে রির্টানিং অফিসারের নিকট পূন: বন্টন করা হয়।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১০জাতীয় সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র স্থাপন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সংসদ ও উপজেলা পরিষদ নির্বাচনের পূর্বে ভোট কেন্দ্র স্থাপনের  প্রস্তাব করা হয়।উপজেলা নির্বাচন অফিসার নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরেজমিনে তদন্তকরে ভোট কেন্দ্র স্থাপনের প্রস্তাব করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১১ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র স্থাপন।নির্বচান কমিশনের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বে ভোট কেন্দ্র স্থাপনের প্রস্তাব করা হয়।উপজেলা নির্বাচন অফিসার নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী সরেজমিনে তদন্তকরে ভোট কেন্দ্র স্থাপনের প্রস্তাব করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১২প্রবাসী ভোটারনির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী প্রবাসী ভোটার চলমান প্রক্রিয়া।উপজেলা নির্বাচন অফিসার সরে জমিনে তদন্ত করে প্রবাসী ভোটার করার জন্য সুপারিশসহ প্রতিবেদন দাখিল করে।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।
১৩ইউনিয়ন পরিষদ নির্বাচনে রির্টানিং অফিসার নিয়োগইউনিয়ন পরিষদ নির্বাচনের পূর্বে রির্টানিং অফিসার নিয়োগের প্রস্তাব করা হয়।উপজেলা নির্বাচন অফিসার ইউনিয়ন পরিষদ নির্বাচনে রির্টানিং অফিসার নিয়োগের প্রস্তাব করেন।নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ী উপজেলা নির্বাচন অফিস বাস্তবায়ন করেন।

এছাড়াও উপজেলা নির্বাচন অফিসারগণ উপজেলা পর্যায়ে ভোটার তালিকা প্রণয়ন ও নির্বাচন  সংক্রান্ত যাবতীয় গুরুত্বপূর্ণ কার্যাবলী সম্পাদন করে থাকেন।